শাস্তি
- প্রসেনজিৎ পাল ০৪-০৫-২০২৪

যে জন ভুলে নিজ জন্মভূমি-মাতৃভাষা।
তুচ্ছ সে যে অতি, পামর খাসা।।
দম্ভের আতিশয্য প্রাণ-মন-ধন।
দুখের মায়া তারে বাঁধে অনুক্ষণ।।
মান-শান যা কিছু জোটে।
দুশমনের পসরা তা – হিংসায় কাটে।।
ইতর, নরাধম – সকল হীন অলংকার পাল।
তার শিরে শোভা পায় নিয়ত কাল।।
নিজ সত্তা ভুলে, পশুর কর্ম করে যে জন।
পাবে না পুণ্য মাটি সে – জানে সকল সুজন।।
ধিক্ ধিক্ করে সবে অমন মানবেরে।
নরকের কীট হবে সে তো মরণের পরে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।